Thursday, November 21, 2019

November 21, 2019

হাতে পায়ে জ্বালাপোড়া দূর করার সহজ উপায় | অড়হর পাতার উপকারিতা | স্বাস্থ্য টিপস | Health Tips Bangla | BD Canvas

হাতে-পায়ে জ্বালা-যন্ত্রণার কারণে অনেকের রাতে ঘুম নষ্ট হয়। নানা কারণে এ রকম জ্বালাপোড়া হতে পারে। স্নায়ুতন্ত্রের অসুখ, ডায়াবেটিস, কয়েক রকমের রোগজীবাণুর সংক্রমণ, হরমোনের তারতম্য কিংবা যক্ষ্মা ও ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধপথ্যের প্রতিক্রিয়ার ফলে  হাতে-পায়ে জ্বালা করতে পারে। এই হাতে-পায়ের জ্বালা দূর করতে - বিস্তারিত জানতে ভিডিওটি সম্পূর্ণ দেখুন -
পরিমান মতো অড়হর পাতা সংগ্রহ করুন। এবং সেটা বেটে রস সংগ্রহ করে হাত ও পায়ের তালুতে ভালো ভাবে মালিশ করুন। ১ ঘন্টা পর সেটা পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে নিয়মিত ৫-৭ দিন এই রস ব্যবহার করলে হাত ও পায়ের জ্বালা-যন্ত্রণা থেকে পরিত্রান পাবেন।

জিহ্বার ক্ষত -

জিহব্বার ক্ষত সারাতে এই গাছের পাতা খুবই কার্যকরী। সে ক্ষেত্রে কয়েকটি অড়হরের কচিপাতা ভাল করে ধুয়ে অল্প থেতো করে সেটা আস্তে আস্তে চিবাতে হবে। চিবানোর সময় ক্ষতস্থান একটু জ্বালা করবে। তবে ২ থেকে ৩ দিন এইভাবে করতে পারলে জিহব্বার ক্ষত সম্পূর্ণ সেরে যাবে। আর একটা কথা, পাতা চিবিয়ে ফেলে দেওয়ার অন্তত ১ ঘন্টা পর মুখ বা জিহব্বা ধুতে হবে।

খাবারে অরুচি -

যারা দীর্ঘদিন যাবৎ খাবারের অরুচিতে ভুগছেন তাদের জন্য এই গাছের ডালের রস খুব কার্যকরী। সে ক্ষেত্রে অড়হরের ডালের রস অল্প আদা মরিচ বাটা দিয়ে থেতলে  তার সঙ্গে পরিমাণ মতো লবণ মিশিয়ে বারে বারে একটু করে খেতে হবে। সমস্ত দিনে মাত্র ১ কাপ পরিমান রস যদি খেতে পারেন, তাহলে খুব অল্প সময়েই আপনার খাবারে রুচির পর্যাপ্ততা ফিরে আসবে।

এছাড়াও হৃদরোগ উপশমে অড়হরের বীজ কার্যকর হিসেবে বিবেচিত। টিউমার ও কুষ্ঠ রোগ নিরাময়েও অড়হরের বীজ ব্যবহার হয়ে থাকে। জন্ডিসের চিকিৎসায় অড়হর গাছের পাতার ব্যবহার লক্ষণীয়। সাপের কামড়েও অড়হরের বীজের ব্যবহার দেখা যায়। তা ছাড়া অর্শ রোগ, কাশি, বমি ও ব্রঙ্কাইটিস রোগে অড়হরের পাতা দারুণ উপকারী!


উদ্ভিদ পরিচিতি -

অড়হর শাখাপ্রশাখাযুক্ত গুল্ম জাতীয় উদ্ভিদ। এটি দুই থেকে আড়াই মিটার পর্যন্ত উচু হয়। গাছ শক্ত হলেও শাখা-প্রশাখা নরম। প্রতিটি বৃন্তে তিনটি করে পাতা থাকে। পাতাগুলি পাঁচ থেকে সাত সেন্টিমিটার পর্যন্ত লম্বা ও এক থেকে দেড় সেন্টিমিটার চওড়া হয়। আকারে খুব ছোট বীজ দেখতে ঠিক যেন মোটরদানা। অড়হর ডাল আমাদের উপমহাদেশে জনপ্রিয় ও সুস্বাদু একটি খাবার। অড়হরের চাষাবাদ সম্পর্কে জানতে হলে যেতে হবে কমপক্ষে ৩০০ বছর পেছনে। এর মূল আবাস এশিয়া। পরবর্তী সময়ে পূর্ব আফ্রিকা হয়ে গোটা আমেরিকা অঞ্চলে জায়গা করে নেয়। চিকিৎসা বিজ্ঞানীদের মতে বিভিন্ন রোগ নিরাময়ে এই গাছটির পাতা, ডাল, মূল ও ফল খুব কার্যকরী। এখন আমরা জানবো কোন কোন রোগ নিরাময়ে এই গাছটি ব্যবহার হয়।

0 comments:

Post a Comment