Sunday, November 17, 2019

November 17, 2019

চুলকানি ও যৌন সমস্যা দূর করার সহজ উপায় জেনে নিন

দাদ মর্দন আমাদের দেশের সাধারণ মানুষেরা ঔষধি গাছ হিসেবে বহুল ব্যবহার করে থাকে । এই গাছে কোনো সুমিষ্ট ফল হয় না, কাঠও মূল্যহীন। নিতান্তই গুল্মশ্রেণীর গাছ। ময়লার ভাগাড় কিংবা পরিত্যক্ত স্থানে আপনা আপনিই জন্মে। কিন্তু শহরে এর অনেক দাম। বিভিন্ন উদ্যানে রোপণ করা হয় পৌষ্পিক ঐশ্বর্য উপভোগ করতে, না হয় ঔষধি গাছ হিসেবে সংরক্ষণের প্রয়োজনে।

এরা ক্যাশিয়া জাতের ফুল। ক্যাশিয়ার আরেকটি বুনো জাতের নাম কালকাসুন্দা। পথের ধারে, খেতের মধ্যবর্তী আল এবং অনাবাদি স্থানে এই উদ্ভিদ বেশি জন্মায়।তবে, সবকিছু ছাপিয়ে এই ফুলের নজরকাড়া রূপই আমাদের মন ভরিয়ে দেয়। ইদানীং অবশ্য আলংকারিক পুষ্পবৃক্ষের জন্যই বিভিন্ন উদ্যানে রোপণ করা হচ্ছে।

খাড়া পুষ্পদণ্ডে হলুদ সোনালি রঙের অসংখ্য ফুল আপনার মনকে আলোড়িত করবে। চিকিৎসা বিজ্ঞানীদেন মতে, দাদ মর্দনের পাতা, ফুল, ছাল ও শেকড় বিভিন্ন জটিল ও কঠিন রোগ নিরাময়ে বিশেষ উপকারে আসে। তবে আর দেরি না করে চলুন জেনে নেই এই গাছের ঔষধি ব্যবহার ও অবিশ্বাস্য উপকারিতা সম্পর্কে।

চুলকানি বা এলার্জি

চুলকানি কোন রোগ নয়, বিভিন্ন রোগের উপসর্গ মাত্র। সাধারণের মাঝে ধারণা রয়েছে চুলকানি মানেই এলার্জি, বাস্তবে কিন্তু তা নয়। এলার্জিতে চুলকানি অবশ্যই একটা প্রধান উপসর্গ। কিন্তু এলার্জি ছাড়া বহু রোগ রয়েছে যেখানে চুলকানি উপসর্গ হিসেবে দেখা দিতে পারে। শরীরের যে কোনো স্থানের চুলকানি জাতীয় সমস্যা দূর করতে এই গাছের পাতা বেশ কার্যকরী। সে ক্ষেত্রে পরিমান মতো পাতা বেটে খোসপাঁচড়া, দাদ, চুলকানি হওয়া স্থানে  ভালো করে সাবান দিয়ে ধুয়ে এক সপ্তাহ লাগালে, এই চুলকানি বা এলার্জি জাতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 যৌন সমস্যা

পরিণত বয়সের নারী-পুরুষের কাছে যে সমস্যাটি প্রকট তা হলো যৌন সমস্যা। এর মধ্যে রয়েছে যৌন দুর্বলতা, সঙ্গমে অনীহা, লিঙ্গের উত্থান না হওয়া, দ্রুত বীর্যপাত, ইত্যাদি। এই গাছের মূলের শেকড় পুরুষদের যৌন সমস্যা অর্থাৎ শীঘ্রপতন সমস্যা সমাধানে বেশ উপকারী। এমন হলে প্রতিদিন সকালে বাসি পেটে ৪ চা চামচ পরিমান মুলের রস  চিনি বা মিষ্টিজাতীয় কিছুর সঙ্গে মিক্স করে নিয়মিত ১০ - ১৫ দিন সেবন করলে এই সমস্যা দূর হয়।

এ ছাড়াও এর ডাঁটা সিদ্ধ করে এর ক্লাথ ক্ষতস্থানে লাগিয়ে দিলে ঘা-পাঁচড়া জাতীয় রোগ দূর হয়।

0 comments:

Post a Comment